গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপজেলা কার্যালয়
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর
শ্রীনগর,মুন্সীগঞ্জ
doict.sreenagar.munshiganj.gov.bd
১। মিশন ও ভিশন
ভিশন:জ্ঞানভিত্তিক অর্থনীতি ,সুশাসন প্রতিষ্ঠায় তথ্য প্রযুক্তির ব্যবহার।
মিশন:তথ্য প্রযুক্তি খাতের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে অবকাঠামো উন্নয়ন, দক্ষ মানব সম্পদ গঠন ,শোভন কাজের সৃজন এবং ই-সার্ভিস প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা।
২। প্রতিশ্রুত সেবা সমূহ
২.১। নাগরিক সেবা
ক্রমিক নং: |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম,পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
উর্ধ্বতন কর্তৃপক্ষ(নাম,পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, সংক্রান্ত তথ্য প্রদান |
১)দাপ্তরিক ওয়েবসাইটের মাধ্যমে ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে ৪)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ |
দাপ্তরিক ওয়েব সাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস |
জনাব শায়লা সারমীন তন্বী সহকারী প্রোগ্রামার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর লৌহজং,মুন্সীগঞ্জ ফোন: ০২-৯৯৭৭৩৩৭০৪ ই-মেইল: tanni.ap@doict.gov.bd |
জনাব তানিয়া নূর প্রোগ্রমার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ,মুন্সীগঞ্জ ফোন: ০২-৭৬২০৩৪০ ই-মেইল: doict.munshiganj@gmail.com
|
২ |
আইসিটি সংশ্লিষ্ট পন্য ও সেবার বিষয়ে পরামর্শ প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে ৪)চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েব সাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস |
ঐ |
|
৩ |
প্রকল্পের তথ্য প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে ৪)চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েব সাইট, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/ ৩ কার্যদিবস |
ঐ |
|
২.২। প্রাতিষ্ঠানিক সেবা
ক্রমিক নং: |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাপ্তিস্থান |
সেবার মূল্য ও পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম,পদবি, ফোন নম্বর ও ইমেইল) |
|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের ICT বিষয়ে প্রশিক্ষণ প্রদান |
১)সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে ২)উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ৩)বার্ষিক কর্মপরিকল্পনা অনু্যায়ী |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারি নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষণিক/ প্রয়োজন অনুসারে |
জনাব শায়লা সারমীন তন্বী সহকারী প্রোগ্রামার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর লৌহজং,মুন্সীগঞ্জ ফোন: ০২-৯৯৭৭৩৩৭০৪ |
|
২ |
সকল নাগরিকের নিকট তথ্য সরবরাহের নিমিত্ত জাতীয় তথ্য বাতায়ন বা ওয়েব পোর্টাল বাস্তবায়ন ও হালনাগাদকরণ বিষয়ক প্রশিক্ষণ প্রদান |
১)সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে ২)উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ৩)বার্ষিক কর্মপরিকল্পনা অনু্যায়ী |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারি নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষণিক/ উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক/ বরাদ্দ পাওয়া সাপেক্ষে |
ঐ |
|
৩ |
সুশাসন,সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের ই-নথি বাস্তবায়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান |
১)সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে ২)উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ৩)বার্ষিক কর্মপরিকল্পনা অনু্যায়ী |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারি নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষণিক/ উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক/ বরাদ্দ পাওয়া সাপেক্ষে |
ঐ |
|
৪ |
সরকারি অফিসসমূহের সকল ধরনের আইসিটি সমস্যা সমাধানে সহায়তা প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে ৪)চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
ঐ |
|
৫ |
সরকারি অফিসসমুহের নাগরিক সেবা অটোমেশনে সহায়তা প্রদান |
১)সংশ্লিষ্ট দপ্তরের অধিযাচন এর মাধ্যমে ২)উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক ৩)বার্ষিক কর্মপরিকল্পনা অনু্যায়ী |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারি নীতিমালা অনুযায়ী |
২০কার্যদিবস/অটোমেশনের চাহিদা অনুযায়ী |
ঐ |
|
৬ |
আইসিটি সম্পর্কিত যন্ত্রপাতিসহ সফটওয়্যারের চাহিদা,মান,ও ইন্টারঅপারেবিলিটি নিশ্চিতকরণ, প্রতিনিধিত্বকরণ এবং স্পেসিফিকেশন প্রণয়নে সহায়তা প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে ৪)চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিদ্যমান সরকারি নীতিমালা অনুযায়ী |
৭ কার্যদিবস/চাহিদা অনুযায়ী |
ঐ |
|
৭ |
সরকারি/আধাসরকারি বিভিন্ন দপ্তরে আয়োজিত বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মশালায় আইসিটি সংশ্লিষ্ট প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে
|
সরাসরি যোগাযোগের মাধ্যমে,ই-মেইলে |
বিনামূল্যে |
প্রয়োজন অনুসারে |
ঐ |
|
৮ |
মানবসম্পদ উননয়নে শেখ রাসেল ডিজিটাল ল্যাব ব্যবহারের মাধ্যমে শিক্ষক-শিক্ষিকা/ছাত্র-ছাত্রীদের আইসিটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে
|
সরাসরি যোগাযোগের মাধ্যমে,ই-মেইলে |
বিনামূল্যে |
তাৎক্ষণিক /প্রয়োজন অনুসারে |
ঐ |
|
৯ |
স্থাপিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবসমূহ পরিদর্শন, পরামর্শ ও সহায়তা প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে ৪)চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে |
তাৎক্ষণিক/৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
ঐ |
|
১০ |
কম্পিউটার সিকিউরিটি ও ভাইরাস সচেতনতা সৃষ্টি এবং ডিজিটাল স্বাক্ষর চালুকরণে সহায়তা প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে ৪)চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে/ বিদ্যমান সরকারি নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষণিক/৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
ঐ |
|
১১ |
ইউনিয়ন পর্যায়ে ডিজিটাল কার্যক্রম বাস্তবায়নের জন্য ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো পরিদর্শন, পরামর্শ ও সহায়তা প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে ৪)চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে/ বিদ্যমান সরকারি নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষণিক/৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
ঐ |
|
১২ |
ইউনিয়ন ও পৌরসভার ডিজিটাল সেন্টারসমূহ সচল ও কর্মক্ষম করতে প্রশিক্ষণ প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২)টেলিফোন যোগাযোগ ৩)ই-মেইলের মাধ্যমে ৪)চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে/ বিদ্যমান সরকারি নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষণিক/প্রয়োজন অনুসারে/বরাদ্দ পাওয়া সাপেক্ষে |
ঐ |
|
১৩ |
সরকারি অফিসসমূহের ইনফো-সরকার পেজ২ এর ইন্টারনেট জনিত সমস্যার সমাধানে পরামর্শ প্রদান |
১)ব্যক্তিগত উপস্থিতির মাধ্যমে যোগাযোগ ২) টেলিফোন যোগাযোগ ৩) ই-মেইলের মাধ্যমে ৪) চাহিদা মোতাবেক |
দাপ্তরিক ওয়েবসাইট এর মাধ্যমে, সরাসরি যোগাযোগের মাধ্যমে |
বিনামূল্যে/ বিদ্যমান সরকারি নীতিমালা অনুযায়ী |
তাৎক্ষণিক/৩ কার্যদিবস (প্রযোজ্য ক্ষেত্রে) |
ঐ |
|
২.৩ তথ্য ওযোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, লৌহজং,মুন্সীগঞ্জ
১) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রুত ও কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১) |
স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২) |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস (যদি থাকে) প্রদান করা |
৩) |
সাক্ষাতের জন্য পূর্বানুমতি গ্রহণ করা |
৪) |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
২) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS):
সেবাপ্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সঙ্গে যোগাযোগ করুন । তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সাথে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১) |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
প্রোগ্রামার,মুন্সীগঞ্জ ফোন: ০২-৭৬২০৩৪০ ই-মেইল: doict.munshiganj@gmail.com ওয়েব পোর্টাল: doict.munshiganj.gov.bd
|
এক মাস |
২) |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
উপ-পরিচালক (প্রশাসন) ফোন:+৮৮০ ২৪১০২৪০৭১ ই-মেইল:ddadmin@doict.gov.bd ওয়েব পোর্টাল:doict.gov.bd |
দুই মাস |
৩) |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
তথ্য ওযোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরে অভিযোগ ব্যবস্থাপনা সেল |
মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ফোন:+৮৮০২৪১০২৪০৭২ ই-মেইল:dg@doict.gov.bd ওয়েব পোর্টাল:doict.gov.bd
|
দুই মাস |